YouTube SEO যেভাবে করবেন

ইউটিউবে একজন Content Creator হিসেবে হাতে যদি সফলতার মুখ দেখাতে চান তবে অবশ্যই আপনাকে ইউটিউব এর SEO সম্পর্কে জানতে হবে। এ সম্পর্কে যদি আপনার ধারনা না থাকে তবে আপনি অনেক ভাল মানের কনটেন্ট তৈরি করার পরেও হয়তোবা ভিডিওকে ইউটিউব সার্চ এর ভালো একটা অবস্থানে আনতে পারবেন না।

সূচিপত্র (toc)

আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আমরা বিভিন্ন পদ্ধতি আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি যেগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ভিডিওকে SEO অপটিমাইজ করে তুলতে পারবেন এবং এটি আপনার ভিডিও Rank করার জন্য অনেক সাহায্য করবে।

YouTube SEO যেভাবে করবেন

কিওয়ার্ড রিসার্চ

অনেক সময় দেখা যায় আমরা এমন অনেক ভিডিও তৈরি করি যেটা আসলে কেউ হয়তোবা সার্চ করবে না। তবে যদি আপনি ইন্টারটেনমেন্ট ভিডিও তৈরি করে থাকে থাকেন সেই ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম কারণ এক্ষেত্রে আপনার টপিক টিচার্স করাটা খুব একটা প্রয়োজন হয় না। তবে আপনি যদি ইনফরমেটিভ কোন ভিডিও তৈরি করে থাকেন তবে অবশ্যই আপনাকে টপিক রিসার্চ করতে হবে। এর জন্য অবশ্যই আপনাকে কিওয়ার্ড গুলোকে ভাল করে রিসার্চ করে তারপরে ভিডিও তৈরি করার কাজ শুরু করতে হবে।

আপনি যদি না জেনে থাকেন কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় তবে আমাদের লেখা বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় আর্টিকেলটি পড়ে নিতে পারেন। এখানে সম্পূর্ণ ভাবে চিত্রের মাধ্যমে আপনাদেরকে দেখানো হয়েছে কিভাবে আপনারা বাংলাতে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন এবং যেকোন ভাষার জন্য যেকোনো Keyword এর Value নির্ণয় করতে পারেন। আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

কিওয়ার্ড রিসার্চ করা হচ্ছে

আপনি যখন অনেক রিসার্চ এর পরে একটি ভালো কিবোর্ড নিয়ে কাজ করা শুরু করবেন সেই মুহূর্তে কিন্তু আপনি বিভিন্নভাবে আপনার ভিডিওতে সেটাকে রিপ্রেজেন্ট করতে পারেন এবং ইউটিউব খুব সহজে সেটাকে বুঝতে পারবে এবং বুঝতে পারবে আপনার ভিডিওর টপিকটা কি এবং সেই অনুযায়ী Viewers দের আপনার ভিডিও সাজেস্ট করবে। ভিডিওটি তৈরি করার পরে যখন আপনি আপলোড করবেন তার আগে নিম্নোক্ত কাজগুলো অবশ্যই আপনাকে করতে হবে।

  • আপনার ভিডিওর ফাইল এর নামে অবশ্যই একটি টার্গেট কিওয়ার্ড বা মুল টপিকের নাম উল্লেখ করুন।
  • ভিডিও টাইটেল স্বাভাবিকভাবে লিখুন এবং এমনভাবে লিখুন যাতে এইটাতে ভিডিওর মূল বিষয়বস্তু সম্পর্কে ধারণা দেওয়া যায়।
  • ভিডিওতে কি কি কাজ করা হয়েছে সেটি ডেসক্রিপশন বক্সে তুলে ধরার চেষ্টা করুন।

এই কাজগুলো করার মাধ্যমে আপনি আপনার Keyword এর যথাযথ ব্যবহার করতে পারছেন এবং পরবর্তীতে আপনাকে আরো বেশ কিছু জিনিস ফলো করতে হবে যার ফলে আপনার ভিডিও হয়ে উঠবে আরও শক্তিশালী এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজড।

Video Tags

এটি ইউটিউব SEO এর ক্ষেত্রে অনেক বড় একটি ভূমিকা পালন করে থাকে। আমরা যদি এই ট্যাগ গুলো ভালোভাবে দেই তবে কিন্তু ইউটিউব আমাদের ভিডিও সম্পর্কে অনেক ধারনা পাবে। ঠিক কি কি জিনিস আমাদের ভিডিওতে Cover করা হয়েছে তা বিষয়ে YouTube এর সঠিক ধারনা থাকবে।

Video tags tube buddy extension

পূর্বে যে কিওয়ার্ডগুলো আপনি রিসার্চ করেছিলেন সেই গুলোকে এই সেকশনে দিতে পারেন। এতে করে অ্যালগরিদম খুব সহজে বুঝতে পারবে যে কোন কোন টপিকে এই ভিডিও তৈরি করা হয়েছে। এ কাজটি সহজে করার জন্য আপনি Tube Buddy নামের একটি ক্রোম এক্সটেনশন এর সাহায্য নিতে পারেন। এটি খুব সহজেই আপনার ভিডিও টপিক অনুযায়ী বিভিন্ন কিওয়ার্ড আপনাকে সাজেস্ট করবে এবং সেগুলোকে খুব সহজেই ভিডিও ট্যাগ আকারে ব্যবহার করতে পারবেন।

ভাল থাম্বনেল

আমরা অনেকেই আছি যারা ভিডিও তৈরী করি অনেক ভাল করে কিন্তু থাম্বনেল তৈরি করার ক্ষেত্রে তেমন মাথা ঘামান না। এর কারণে আমাদের ভিডিও মানুষের সাামনে আসলোও প্রকৃতপক্ষে তারা ভিডিওটি ক্লিক করে দেখেন না কেননা থামনেল দেখতে তেমন ইন্টারেস্টিং না বা তারা তেমন ইন্টারেস্ট পাননা।

এতে করে দেখা যায় আমাদের ভিডিওর CTR বা Click-through rate কমে যায়। এর কারণে পরবর্তীতে সে ভিডিওটি ভালোভাবে পারফর্ম করে না। এটি কিন্তু আমাদের জন্য অনেক বড় একটি নেগেটিভ পয়েন্ট। এজন্য অবশ্যই আমাদেরকে ভালো মানের Thumbnail তৈরি করতে হবে একটি ভিডিও তৈরি করারও আগে।

YouTube thumbnail create using canva

ভালো মানের থাম্বনেল তৈরি করার জন্য আপনি যেমন ফটোশপের ব্যবহার করতে পারেন ঠিক তেমনিভাবে বিভিন্ন ফ্রি সফটওয়্যার যেমন, কেনভা ব্যবহার করতে পারেন। এগুলো দিয়ে আপনি খুব সহজেই একটি ইন্টারেস্টিং থাম্বনেল তৈরি করে মানুষের সামনে উপস্থাপন করতে পারবেন।

ইংরেজি ভাষার সাবটাইটেল

একটি ভিডিওর জন্য সাবটাইটেল অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি আপনার ভিডিওতে ইংরেজি সাবটাইটেল থেকে থেকে বা অন্য কোন ভাষার সাবটাইটেল থেকে থাকে তবে আপনি আপনার ভিডিওতে যে ভাষা কথা বলেছেন তার বাহিরেও কিন্তু অন্য ভাষাভাষী মানুষ আপনার ভিডিওটি দেখতে পারবে। এর ফলে আপনি আরও বেশি পরিমাণে অডিয়েন্স পাবেন। ইউটিউবে কিন্তু ভালোভাবে বুঝতে পারছে যে আপনার ভিডিওটা আসলে অন্যান্য ভাষার মানুষও দেখতে পারবেন।

ইংরেজি ভাষার সাবটাইটেল YouTube video তে

এজন্য ভিডিও বানানোর পরে অবশ্যই সেই ভিডিওটির সাবটাইটেল ফাইল তৈরি করুন এবং সেটাকে আপনার ভিডিও আপলোড দেওয়ার সময় ভিডিও সঙ্গে যুক্ত করে দিন। এতে করে আপনার অডিয়েন্স যেমন বাড়বে ঠিক তেমনিভাবে পূর্বের যে ভিডিওগুলো সাবটাইটেল ছাড়া রয়েছে সেগুলো থেকে আপনার ভিডিওটা কে বেশি প্রাধান্য দেয়া হবে কেননা আপনার ভিডিওতে সাবটাইটেল যুক্ত করে দেওয়া রয়েছে। এতে করে আপনি কিন্তু একটি অ্যাডভান্টেজ পেয়ে যাবেন।

End screen ও Cards

ইউজার এঙ্গেজমেন্ট লাভ করার জন্য অবশ্যই আমাদেরকে End screen ও Cards ব্যবহার করতে হবে। এর ফলে আমরা সহজেই আমাদের অডিয়েন্সদের কাছে নতুন কোন ভিডিও বা ভিডিও রিলেটেড আরো ভিডিও তুলে ধরতে পারব। এতে করে তারা লুপ এর মধ্যে ঘুরতে থাকবে এবং আমাদের চ্যানেলের আরো অনেক ইনফরমেটিভ ভিডিও তারা খুঁজে পাবেন। এজন্য অবশ্যই End screen ও Cards এর ব্যবহার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

এইছিল ইউটিউব বিষয়ক SEO এর গুরুত্বপূর্ণ কিছু টিপস। অবশ্যই আমাদের ব্লগ ফলো করতে ভুলবেন না এবং এই ব্লগে আরও অনেক এরকম ইনফরমেটিভ আর্টিকেল রয়েছে সেগুলো ঘুরে দেখার আমন্ত্রণ রইল। আশা করি আপনি নতুন অনেক কিছু শিখতে পারবেন।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.