ফেসবুক থেকে টাকা ইনকাম করার সেরা ৫ টি উপায়

পৃথিবীর সব থেকে বড় সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে ফেইসবুক অন্যতম। সারা পৃথিবী জুড়ে কয়েক বিলিয়নের বেশি ইউজার প্রতিদিন ফেসবুক ব্যবহার করে থাকেন। এই মিডিয়াম ব্যবহার করে যদি আমরা আমাদের ব্যবসা চালাতে চাই বা ইনকামের কোন একটা ব্যবস্থা করতে চাই তবে সেটা খুব একটা কঠিন হবে না। তবে সঠিক পদ্ধতি জানা থাকলেই একমাত্র আপনি এখান থেকে ইনকাম করতে পারবেন, চাইলে আপনি আপনার প্রতিষ্ঠানও দাড় করিয়ে নিতে পারবেন।

বর্তমানে বিভিন্ন ধরনের পদ্ধতি আমাদের সামনে উপস্থাপন করা হচ্ছে বেশ কিছু স্বার্থন্বেষী মহলের দ্বারা। তারা প্রকৃতপক্ষে নিজেদের লাভের উদ্দেশ্যে এই সকল জিনিস মানুষের সামনে ভুলভাবে উপস্থাপন করছে। এতে করে অনেকেই বুঝতে পারছেনা ঠিক কীভাবে তারা কাজটি শুরু করতে পারেন।

সূচীপত্র (toc)

আমাদের এই আর্টিকেলটার মাধ্যমে আমরা সঠিক পদ্ধতিগুলোকে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি যাতে করে আপনারা কোন ভাবে প্রতারিত না হন। নিচের পদ্ধতি গুলো আপনাদের সামনে তুলে ধরা হল। অবশ্যই প্রতিটি পদ্ধতি সম্পূর্ণ পড়ার পরে আপনি সিদ্ধান্ত গ্রহণ করবেন ঠিক কোন কাজটা আপনি করতে চলেছেন।


ফেসবুক মার্কেটপ্লেসে পণ্য বেচাকেনা

ফেসবুক মার্কেটপ্লেস হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে আপনি খুব সহজে আপনার পণ্যের বিজ্ঞাপন দিতে পারবেন এবং যেকোন ক্রেতা খুব সহজেই তা দেখে একজন বিক্রেতার সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং সে পণ্যটি কিনতে পারবেন। এতে করে ফেইসবুক মূলত মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে থাকে।

ফেসবুক মার্কেটপ্লেস

এক্ষেত্রে যেহেতু আপনি খুব সহজেই জিনিস বেচাকেনা করতে পারছেন তো সেই ক্ষেত্রে আপনি একজন ক্রেতা এবং বিক্রেতা উভয় হিসেবে যদি কাজ করেন তবে খুব সহজেই বিভিন্ন সময় খুব কম দাম দিয়ে আপনি জিনিসপত্র কিনতে পারবেন এবং সেটাকে পরবর্তীতে আপনি হয়তো বা ঠিক করে বা আপডেট করে বিক্রি করতে পারবেন। এছাড়া আপনার যদি দোকান থেকে থাকে তবে খুব সহজে আপনি বিভিন্ন মালামাল এই মার্কেটপ্লেসের মাধ্যমে বিক্রি করতে পারছেন।

ফেসবুক মার্কেটপ্লেস ads

বিভিন্ন পাইকারি মার্কেট থেকে আপনি খুব সহজে কম দামের মধ্যে জিনিসপত্র কিনে সেটাকে এই মার্কেটপ্লেসে একটু লাভ রেখে আপনি বিক্রি করতে পারবেন। এছাড়াও যদি আপনি কোন কম দামে জিনিস দেখে থাকেন তবে সেটাকে এইখান থেকে কিনে বিভিন্ন লোকাল মার্কেটে আপনি বেশি দামে বিক্রি করতে পারবেন।

আরও পড়ুন: অ্যাফিলিয়েট মার্কেটিং এর সম্পূর্ন গাইডলাইন PDF Download


ফেসবুক অ্যাড তৈরি

ফেসবুকে খুব কম মূল্যের মধ্যে আপনি বিভিন্ন ধরনের অ্যাডভার্টাইজমেন্ট ক্যাম্পেইন চালাতে পারবেন এর ফলে আপনি কিন্তু খুব সহজে অল্প টাকার মধ্যে অনেক বেশি পরিমাণে মানুষের কাছে নিজের পণ্যের বিষয়ে তথ্য পাঠাতে পারছেন শুধুমাত্র ফেসবুক ব্যবহার করে।

আমরা অনেকেই হয়তো বা ফেসবুক চালাতে গিয়ে এটা লক্ষ্য করেছি যে বেশকিছু অ্যাডভার্টাইজমেন্ট আমাদের সামনে দেখানো হয়ে থাকে। সেই ক্ষেত্রে আমরা কিন্তু অনেক সময় সেই অ্যাডভার্টাইজমেন্ট গুলো থেকে কোন একটি প্রোডাক্ট কিনতে যাই এবং সেখান থেকে কিন্তু যে ব্যক্তি এডভার্টাইসমেন্ট গুলো রান করছেন তার ইনকাম হয়ে থাকে। এই ক্ষেত্রে বলা যায় ফেসবুকের মাধ্যমে আমরা খুব সহজে আমাদের কোন একটি প্রডাক্টকে বিক্রি করে আয় করতে পারি।

এক্ষেত্রে আমাদের অনেকের কাছে কিন্তু কোন প্রোডাক্ট নিজস্ব প্রোডাক্ট থাকে না যার কারণে আমরা হয়তো ভাবতে পারি যে কি ধরনের প্রোডাক্ট আমরা বিক্রি করতে পারি। তো আপনি যদি কোন পাইকারি বাজার থেকে কোন একটি প্রোডাক্ট কেনেন এবং সেটাকে যদি বিক্রি করতে চান তবে খুব সহজে কিন্তু আপনি ফেসবুকে অ্যাডভার্টাইজমেন্ট এর মাধ্যমে তা করতে পারবেন।

এক্ষেত্রে ধরুন আপনি একটি ইলেকট্রনিক্স মার্কেটে গিয়ে সেখান থেকে কম দামে কোন প্রোডাক্ট কিনলে এবং সেটাকে ফেসবুক অ্যাডভার্টাইজমেন্ট এর মাধ্যমে বিক্রি করলেন এর মাধ্যমে কিন্তু খুব সহজে আপনি অর্ধেকের বেশি পরিমাণে লাভ অনেক সময় পেতে পারেন। তবে অবশ্যই আপনাকে ব্যবসা সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে এবং কিভাবে ক্যাম্পেইনিং করতে হয় তা সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। ইউটিউবে অসংখ্য টিউটরিয়াল রয়েছে বাংলাতে যেখানে Facebook ads সম্পর্কে খুব ভালোভাবে বোঝানো হয়েছে এবং আপনি সেগুলো দেখে খুব সহজেই ভালো ধারণা পাবেন।


ফেসবুক লাইভ ভিডিও তৈরি

ফেসবুকে লাইভ ভিডিও তৈরীর মাধ্যমে আপনি কিন্তু বিভিন্ন ভাবে ইনকাম করতে পারেন। যদি আপনি গেমিং ভিডিও তৈরি করেন তবে আপনার জন্য রয়েছে বিশেষ একটি বৃহৎ অডিয়েন্স যারা গেমিং ভিডিও ফেসবুকে দেখে থাকেন। এখান থেকে যথেষ্ট পরিমাণে ইনকাম করার পদ্ধতি রয়েছে।

বিভিন্ন গেমস খেলার সময় আপনি সেগুলোকে ফেসবুকে লাইভ স্ট্রিমিং করতে পারেন। এর ফলে খুব সহজেই বিভিন্ন গেম ভালোবাসা ব্যক্তিবর্গ আপনার সেই ভিডিওকে দেখতে থাকবে এবং যদি তাদের ভালো লাগে তবে আপনাকে বিভিন্নভাবে তারা ডোনেট করতে পারে। মোবাইল ব্যাংকিং থেকে শুরু করে ফেসবুকের লাইভ স্ট্রিমিং পয়েন্ট পর্যন্ত হতে পারে আপনার ডোনেশনের মাধ্যম।

এছাড়া পরবর্তীতে লাইভ ভিডিও গুলোতে অ্যাডভার্টাইজমেন্ট চালানের মাধ্যমে খুব সহজে কিন্তু আপনার বেশ খানিকটা ইনকাম হতে পারে। আর লাইভ স্ট্রিম এর মাধ্যমে আপনি যদি একবার মানুষের কাছে পরিচিত হতে পারেন তবে পরবর্তীতে ইউটিউব চ্যানেল থেকে শুরু করে বিভিন্ন কাজ করেও কিন্তু আপনি নিজের একটা ভালো ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। যদিও লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে কাজ করার ক্ষেত্রে অবশ্যই আপনার ধৈর্য রাখতে হবে এবং রেগুলার কাজ করতে হবে। শুরুর দিকে হয়তোবা আপনি তেমন খুব একটা ভিউ পাবেন না কিন্তু যখন আপনি রেগুলার এই কাজটা করতে থাকবেন তখন ফেসবুকের অ্যালগরিদম আপনাকে আরো বেশি মানুষের কাছে পৌঁছে দেবে।


কেনা বেচা সম্পর্কিত Facebook Group

বিভিন্ন ফেসবুক গ্রুপ রয়েছে যেখানে অনেক ধরনের পণ্য বেচাকেনা করা হয়ে থাকে। যেমন আপনার নিজস্ব কোন পণ্য থাকলে সেগুলোকে আপনি বিক্রি করতে পারবেন ঠিক তেমনি ভাবে আপনি অন্য কোনো ব্যক্তির পণ্যকে কিনে লোকাল মার্কেটে বিক্রি করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যদি গ্রামে বসবাস করে থাকেন তবে গ্রামের এমন অনেক পণ্য রয়েছে যেগুলোর দাম অনেক কম কিন্তু শহরাঞ্চলে সেগুলোর দাম অনেক বেশি হয়ে থাকে। এই ক্ষেত্রে কিন্তু আপনি সেই পণ্যগুলোকে গ্রাম থেকে শহরে বিক্রি করতে পারেন খুব ভালো দামে।

আপনি যদি হস্তশিল্প সঙ্গে জড়িত থাকেন তবে খুব সহজে আপনার তৈরি করা কোন জিনিস এ সকল গ্রুপের মাধ্যমে অসংখ্য মানুষের কাছে বিক্রি করতে পারবেন এবং সেখান থেকে আপনি চাইলে অনেক ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন। ঠিক একইভাবে ঘরোয়া রান্না আপনি কিন্তু এই সকল গ্রুপের মাধ্যমে বিভিন্ন মানুষের কাছে বিক্রি করতে পারেন যারা হয়তো বা রান্না করতে পারে না বা এই মুহূর্তে হয়তোবা রান্নার কোন ব্যবস্থা তাদের কাছে নেই। তো সেই ক্ষেত্রে তারা কিন্তু এই ধরনের খাবার অনেক বেশি পছন্দ করে থাকেন।


জনপ্রিয় ফেসবুক পেজ

আপনি যদি একটি জনপ্রিয় ফেসবুক পেজ তৈরি করতে পারেন এবং সেখান থেকে যদি আপনি বিভিন্ন প্রমোশনাল পোস্ট করেন তবে কিন্তু খুব সহজেই প্রমোশনাল পোস্ট গুলোর মাধ্যমে আপনি ভালো পরিমাণ এর অর্থ রোজগার করতে পারবেন।

অসংখ্য নতুন ব্র্যান্ড তাদের প্রমোশনের জন্য এধরনের পেইজগুলোকে ব্যবহার করে থাকে। তারা নিজেদের প্রোডাক্ট এর বিভিন্ন বিষয় নিয়ে এসকল পেইজকে পোস্ট করতে বলে এবং প্রতিটি পোষ্ট করার জন্য এডমিনকে একটি ভালো পরিমাণে অর্থ দেওয়া হয়ে থাকে। এর মানে হচ্ছে আপনার যদি ভালো একটি পেইজ থেকে থাকে তবে বিভিন্নভাবে রোজগার করার অপশন আপনার হাতে থাকবে।

এছাড়া আপনি চাইলে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের মাধ্যমে একটি ভালো পেজ তৈরি করতে পারেন যেখানে আপনার সুপ্ত প্রতিভাকে কাজে লাগিয়ে অসংখ্য মানুষকে নিজের পেজের প্রতি আকর্ষণ করতে পারেন। এই ক্ষেত্রে অবশ্যই আপনাকে প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে এবং প্রতিদিন পেইজে পোস্ট করতে হবে। হতে পারে সেটি মিম অথবা কোন তথ্যবহুল চিত্র।


ইনকাম করার পূর্বশর্ত হচ্ছে কোন একটি সমস্যার সমাধান করা ও এর বিনিময়ে অর্থ রোজগার করা। আপনাকে কখনোই কেউ টাকা পয়সা দেবে না যদি না আপনি তাদের কোনো সমস্যার সমাধান করে থাকেন বা কোন ধরনের উপকার করে থাকেন। এজন্য অবশ্যই এমন সকল কাজ আপনাকে বেছে নিতে হবে যেখানে আপনি কোন সমস্যার সমাধান করছেন এবং সমাধানের বিনিময়ে আপনি টাকা রোজগার করেছেন। এই ক্ষেত্রে উপরোক্ত আমাদের সকল পদ্ধতি প্রমাণিত এবং অসংখ্য মানুষ এই পদ্ধতিগুলো ব্যবহার করে প্রতিনিয়ত রোজগার করে যাচ্ছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে আমাদের ওয়েবসাইটি থেকে ঘুরে দেখার আবেদন জানাচ্ছি, এখানে এ ধরনের আরো অনেক আর্টিকেল আছে যা আপনাকে সাহায্য করবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.