ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

মার্কেটিং কাকে বলে?

মার্কেটিং এমন একটি বিনিময় প্রক্রিয়া যার মাধ্যমে ক্রেতার প্রয়োজন ও চাহিদা সন্তুষ্টির সাথে পূরণ করা যায়। - ফিলিপ কটলার। 

সহজে বলতে গেলে, মার্কেটিং হলো কোনো পণ্যের প্রচারণা চালিয়ে ভোক্তাকে/ক্রেতাকে সেই পণ্য কিনতে উদ্ধুব্ধ করা। 


ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

পন্যের এই যে প্রচারণা বা মার্কেটিং এটা দুই ভাবে করা যায়। রাস্তায় যেমন বিলবোর্ড দেখতে পাই আমরা বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনের, তেমনি অনলাইনে কোনো ওয়েবসাইটে গিয়ে কিছু পড়তে গেলেও আমরা বিভিন্ন বিজ্ঞাপন দেখি। প্রথম উদাহারণটি ট্রেডিশনাল মার্কেটিং-এর আর দ্বিতীয়টি ডিজিটাল মার্কেটিং এর। অর্থাৎ ডিজিটাল মিডিয়া ব্যবহার করে যে মার্কেটিং করা হয়, তাই ডিজিটাল মার্কেটিং। সার্চ ইঞ্জিন, ইমেইল, মোবাইল অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট, ফেসবুক মার্কেটিং সব কিছুই ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভূক্ত। আপনি যদি ট্রেডিশনাল মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং-এর পার্থক্য আরও ভালোভাবে জানতে চান তবে পড়ুন ‘Digital Marketing Vs Traditional Marketing: Which One is More Effective?’ 


এই মুহুর্তে ডিজিটাল মার্কেটিং-এর সবথেকে জনপ্রিয় মাধ্যম কোনগুলো?

এই মুহূর্তে মার্কেটিং-এর জন্য যে ডিজিটাল মাধ্যম গুলো সবথেকে বেশি জনপ্রিয় সেগুলো হচ্ছে:

১. ফেসবুক মার্কেটিং

২. অন্যান্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং

৩. টিকটক মার্কেটিং

৪. সার্চ ইঞ্জিন মার্কেটিং

৫. ইমেইল মার্কেটিং

৬. কন্টেন্ট মার্কেটিং

৭. ইউটিউব মার্কেটিং ইত্যাদি। 


ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার যদি প্রাথমিক ধারণা না থেকে থাকে তবে পড়ুন ‘ডিজিটাল মার্কেটিং । ‘Digital Marketing in Bengali’।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য দেশ বিদেশের অনেক অনলাইন কোর্স প্লাটফর্মে অনেক কোর্স আছে। Coursera, Udemy তে যেমন আছে তেমনি আছে বাংলাদেশের বহুব্রীহিতেও। বাংলায় ডিজিটাল মার্কেটিং এর কোর্সগুলো ঘুরে আসতে পারেন এখানে ক্লিক করে। 


ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আপনাকে সবার আগে যা জানতে হবে তা হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। এসইও হচ্ছে আপনার লেখা কোনো আর্টিকেল কিংবা আপনার ভিডিও কিংবা আপনার সাইটকে গুগল সার্চ রেজাল্টের যত উপরের পেজে আনা যায় সেই প্রচেষ্টা। এসইও সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পড়ুন ‘Is SEO Spam? [Examples of Over Optimization]’। ডিজিটাল মার্কেটিং শিখতে হলে অবশ্যই আপনাকে এসইও শিখতেই হবে, এতে কোনো ছাড় নেই। 


এরপর সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক সবথেকে ভালো। ফেসবুকে টাকা খরচ না করে কিভাবে আপনার কন্টেন্টকে আরও ছড়িয়ে দেয়া যায় সেটা জানতে হবে, সাথে জানতে হবে টাকা খরচ করেই বা কিভাবে সফলভাবে মার্কেটিং করা যায়। ফ্রিতে ফেসবুক মার্কেটিং (অর্গানিক) জানতে পারেন লিংক অনলাইন কোর্স থেকে। কোর্সটি সম্পূর্ণ ফ্রি। 


ইউটিউব চ্যানেল দিয়েও আপনি ডিজিটাল মার্কেটিং করতে পারেন। ইউটিউবে কিভাবে অর্গানিক রিচ বাড়ানো যায় তা জানতে পারেন এখানে ক্লিক করে একদম ফ্রিতে। 


ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আপনাকে আরও যা যা জানতে হবে

১. সঠিকভাবে অ্যাডস চ্যানেল ব্যবহার করে পারা

২. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং

৩. সঠিক অডিয়েন্স টার্গেটিং

৪. অ্যাফিলিয়েট মার্কেটিং


সবশেষ এবং সবথেকে গুরুত্বপূর্ণ যেটা, তা হলো নিজে অনুশীলন করা। এজন্য সবথেকে ভালো হয় একটি ব্লগার সাইট কিংবা ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করে নিয়ে সেটাকে সাথে নিয়ে সামনে এগুনো। এবং এটাই ডিজিটাল মার্কেটিং শেখার সবথেকে সেরা উপায়। ডিজিটাল মার্কেটিং দুনিয়ার নতুন নতুন আপডেট পেতে ফলো করতে পারেন Moz, NeilPatel, Search Engine Journal এর মতো সাইটকে। 


আজ এ পর্যন্তই। যেকোনো ধরনের প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন কমেন্ট বক্সে কিংবা আমাদের ফেসবুক পেজে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.