বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

আপনার যদি কোন ওয়েবসাইট থেকে থাকে তবে কিওয়ার্ড রিসার্চ আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ। ভালো প্ল্যানিং ছাড়া কখনোই একটি ওয়েবসাইট সফলতা লাভ করতে পারে না। এর জন্য অবশ্যই আমাদেরকে বিভিন্ন বিষয় মাথায় রেখে কাজ করতে হয়। এদের মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

সূচিপত্র (toc)

অনেক ক্ষেত্রে আমরা গুগল সার্চ করে খুব সহজেই বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুল পেয়ে যাই। কিন্তু বাংলা কিওয়ার্ড রিসার্চ এর ক্ষেত্রে নতুন যারা রয়েছেন তাদের অনেক বেগ পেতে হয়। আপনারা এই আর্টিকেলটি পড়ার পরে বুঝতে পারবেন ঠিক কিভাবে আমরা Bangla Keyword Research করতে পারবো এবং একদম সঠিক তথ্য গুলো আমরা পেতে পারি।

বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

বাংলা কিওয়ার্ড রিসার্চ করার পদ্ধতি

কিওয়ার্ড রিসার্চ মানে হচ্ছে কিছু শব্দ বা বাক্য যেগুলো বিভিন্ন সার্চ ইঞ্জিনে একজন ইউজার লিখে সার্চ করেন তার একটি ধারনা লাভ করা। এছাড়া এর সাথে এমন কিছু তথ্য বের করা হয় যাতে করে আমরা বুঝতে পারি যে ঠিক কতজন মানুষ সেটাকে ইন্টারনেটে সার্চ করছেন এবং কতজন মানুষই বা প্রতি বছরের কোন কোন সময় সেটি সার্চ করে থাকেন। এসকল তথ্য নিয়ে মূলত কিওয়ার্ড রিসার্চ করা হয়ে থাকে। নিম্নে আমরা বাংলা কিওয়ার্ড রিসার্চ করার ধাপগুলো উল্লেখ করলাম।

ধাপ ১: Google keyword planner এ sign in করুন

আপনি যদি একদম নতুন হয়ে থাকেন এবং আগে কোন Tool ব্যবহার না করে থাকেন নাই তবে আপনার জন্য সবথেকে ভালো হবে গুগল কিওয়ার্ড প্ল্যানার। এর মাধ্যমে মূলত আপনারা সবথেকে নির্ভরযোগ্য তথ্য পাবেন। সাইন ইন করার জন্য Google-এ চলে যান এবং সেখানে Google keyword planner লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

Google keyword planner

এখানে আমাদেরকে "Go to keyword planner" বাটনটিতে ক্লিক করতে হবে তারপর "Confirm Your Business Information" অংশতে যা যা রয়েছে সেগুলো ঠিক আছে কিনা সেটা দেখে সাবমিট করতে হবে।

Confirm Your Business Information google ads

অবশ্য এখানে ভয় পাওয়ার কোনো ব্যাপার নেই কেননা আপনি যতক্ষণ পর্যন্ত না এড ক্যাম্পেইন রান করবেন ততক্ষণ পর্যন্ত আপনাকে কোন ধরনের টাকা দিতে হবে না। সুতরাং এখানে "SUBMIT" দিতে পারেন এরপরে "Explore Keyword Planner" এ ক্লিক করুন।

Explore keyword planner- google ads

আপনি যদি এই পর্যন্ত কাজগুলো সম্পন্ন করে থাকেন তবে কনগ্রাচুলেশন আপনার গুগল কিওয়ার্ড প্ল্যানার একাউন্ট সম্পন্ন হয়েছে! আপনি এখন থেকে যেকোনো ধরনের কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। পরবর্তী ধাপে আমরা জানবো কিভাবে আমরা কিওয়ার্ড রিসার্চ শুরু করতে পারি।

ধাপ ২: কিওয়ার্ড সার্চ করা

যদি পূর্বের কাজগুলো সঠিক ভাবে করে থাকেন তবে এখন আপনি যেকোন ধরনের Keyword Search করতে পারবেন। প্রথমত আপনাকে ক্লিক করতে হবে "Discover New Keywords" এ এবং এরপরে আপনি কিন্তু খুব সহজে বিভিন্ন কনফিগারেশন করে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

এরপরে আপনার সামনে একটি ছক চলে আসবে যেখানে আপনাকে নির্দিষ্ট কিওয়ার্ড বা যে বিষয় সম্পর্কে আপনি কি কিওয়ার্ড খুঁজে বের করতে চাচ্ছেন সেটা দিতে হবে এবং আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে। এই ক্ষেত্রে আপনি বাংলা ভাষা সিলেক্ট করবেন।

keyword research using google keyword planner

আপনার উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আমরা All location select করেছি এর কারণ হচ্ছে যেহেতু আমরা বাংলা ভাষাতে সার্চ করছি সেহেতু আমাদের শুধুমাত্র বাংলা ভাষাতে লেখা Keyword গুলোই দেখানো হবে। এগুলো কিন্তু যেমন বাংলা ভাষাভাষী বাংলাদেশের মানুষ সার্চ করবেন ঠিক তেমনি ভারতের মানুষ ও বিভিন্ন প্রবাসীরাও সার্চ করবেন। এজন্য এটি সিলেক্ট করলে সব থেকে ভালো ধারণা পাওয়া যাবে। "Get Results" এ ক্লিক করলে আপনার সামনে কিওয়ার্ড এর লিস্ট চলে আসবে।

বাংলা কিওয়ার্ড লিস্ট গুগল

এই সহজ পদ্ধতির মাধ্যমে আপনি খুব সহজেই বিভিন্ন Keyword খুজে বের করতে পারবেন। Keyword লিস্ট Download করার জন্য কোনার দিকে থাকা ডাউনলোড আইকনে ক্লিক করলে মাইক্রোসফট এক্সেল ফাইল অথবা গুগল সীট ওপেন হয়ে যাবে এবং সেখান থেকে আপনি বিভিন্ন এক্সপেরিমেন্টের মাধ্যমে ভালো ধারণা পেতে পারেন।

আরও পড়ুন:


সঠিক কিওয়ার্ড বাছাই করার উপায়

একটি Keyword কে তখনই ভ্যালুয়েবল বলা যাবে যখন সেটির সার্চ ভলিয়ম বেশি থাকে এবং সারা বছর ধরে বিভিন্ন অঞ্চলের মানুষ দ্বারা সার্চ ইঞ্জিনগুলোতে সার্চ করা হয়ে থাকে। আপনি যদি এরকম ভালো একটি কিবোর্ড খুঁজে পান তবে খুব সহজে সেটার উপর কাজ করে ভালো ধরনের ট্রাফিক আপনার ওয়েবসাইটে আনতে পারবেন। নিম্নের চিত্রে আমরা একটি Keyword কে বেছে নিয়েছি এবং নির্ণয় করছি সারা বছরে এর সার্চ কতটুকু।

Google trends Bangla topic search

এক্ষেত্রে আমরা গুগোল ট্রেন্ডস কে ব্যবহার করছি এটির মাধ্যমে আমরা খুব সহজে কোন একটি Keyword এর Trends নির্ণয় করতে পারে অর্থাৎ এটি কখন কোন সময়ে সবথেকে বেশি সার্চ হয়ে থাকে সেটা নির্ণয় করতে পারবেন।

Google trends Bangla keyword search

এভাবে আপনি বিষয়গুলোকে যদি ফলো করে থাকেন তবে খুব সহজেই ভালো মানের কিওয়ার্ড খুঁজে পেতে পারবেন এবং সেগুলোকে কাজে লাগিয়ে আপনি আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্ক খুব ভালো পজিশনে নিয়ে যেতে পারবেন। এজন্য অবশ্যই প্রতিনিয়ত রিসার্চের মধ্যে থাকতে হবে এবং প্রতিনিয়ত কাজ করে যেতে হবে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.